SEO HELP ZONE A Place For Learning SEO And Many More

গুগল পান্ডা | গুগল পেংগুইন | গুগল হামিংবার্ড

Ticker

6/recent/ticker-posts

গুগল পান্ডা | গুগল পেংগুইন | গুগল হামিংবার্ড

গুগল পান্ডা কি? গুগল পেংগুইং কি? গুগল হার্মিংবার্ড কি?

এবং গুগলের এলগরিদম কিভাবে কাজ করে?


গুগল পান্ডা কি?

গুগল পান্ডা হলো গুগলের প্রথম একটি বড় রেঙ্ক চেকার এলগরিদম যা ওয়েবসাইটের রেঙ্ক এর জন্য বিশেষ প্রক্রিয়ায় কাজ করে। যার সর্বশেষ ভার্সন আপডেট হয় 18 জুলাই, 2015 এবং এর সর্বশেষ ভার্সন ছিলো ৪.২।
গুগল-পান্ডা


"পান্ডা" নামটি এসেছে Google প্রকৌশলী "নবনীত পান্ডা" থেকে, যিনি এমন প্রযুক্তির বিকাশ করেছিলেন যা Google-এর জন্য অ্যালগরিদম তৈরি এবং বাস্তবায়ন করা সম্ভব করেছিল৷


গুগল পান্ডা'র র‌্যাঙ্কিং ফ্যাক্টর 

২৮ সেপ্টেম্বর ২০১২ সালে গুগল পান্ডা 8,682,892 টি পেটেন্ট গুগল কে জমা দেয়। এবং এ গুলো ২৪শে মার্চ ২০১৪ সালে গুগল গ্রহন করে নেয়। এই তথ্য অনুসারে,  গুগল সেই সকল ওয়েবসাইট গুলো কে এগিয়ে রাখে যে ওয়েবসাইট গুলোর Internal Linking and Backlink ভাল মানে।
এবং এই ফলাফল থেকে আরো যানা যায় যে, 
পেটেন্টে বলা হয়েছে যে Google পান্ডা একটি সাইটের অন্তর্মুখী লিঙ্ক এবং রেফারেন্স কোয়েরি, সাইটের ব্র্যান্ডের জন্য  অনুসন্ধানের সাথে একটি অনুপাত তৈরি করে । সেই অনুপাতটি তারপর একটি সাইটব্যাপী পরিবর্তন ফ্যাক্টর তৈরি করতে ব্যবহৃত হয়। সার্চ কোয়েরির উপর ভিত্তি করে একটি পৃষ্ঠার জন্য একটি পরিবর্তন ফ্যাক্টর তৈরি করতে সাইটব্যাপী পরিবর্তন ফ্যাক্টর ব্যবহার করা হয়। পৃষ্ঠাটি একটি নির্দিষ্ট থ্রেশহোল্ড (শর্ত) পূরণ করতে ব্যর্থ হলে, পরিবর্তন ফ্যাক্টর প্রয়োগ করা হয় এবং তাই, পৃষ্ঠাটি সার্চ ইঞ্জিন ফলাফলের পৃষ্ঠায় নীচের অবস্থানে থাকে

Read more about:

গুগল হামিংবার্ড কি?

হামিংবার্ড হল ২০১৩ সালে গুগল সার্চের একটি বিশেষ অ্যালগারিদম পরিবর্তনের জন্য দেওয়া কোডনাম।
গুগল-হামিংবার্ড-কি




হামিংবার্ড মূলত  Natural Language queries, Unique keyword, Individual Keyword এর উপর কাজ করে।
"হামিংবার্ড" নাম টি এসেছে একটি পাখি থেকে। এটি বাচাই করা হয়েছে পাখিটির দুইটি বৈশিষ্ট্যের জন্য। এর একটি হচ্ছে "গতি" অন্যটি হচ্ছে "নির্ভূলতা" থেকে।

কিওয়ার্ড রিসার্চ কি | কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ |কিওয়ার্ড রিসার্চ কিভাবে করে | কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়


হার্মিংবার্ড আপডেট কেন এসেছে?

হামিংবার্ড আপগ্রেড এর পর থেকে গুগলের সার্চেও বিশাল পরিবর্তন এসেছে। এটি মূলত একটি সাইটের কিওয়ার্ড এবং অন-সাইট নেভিগেশনের উপর ব্যাপক জোর দিয়েছে। এবং হিউম্যান সার্চের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে।  কারণ ব্যাপক আকারে দেখা যাচ্ছে যে কিছু মানুষ সফটওয়্যারের মাধ্যমে "বট" তৈরী করে এসব বট দিয়ে তাদের সাইট কে সার্চ ইঞ্জিনের প্রথমে আনার চেষ্টা করছে। 

গুগল পেঙ্গুইন কি?

গুগল-পেঙ্গুইন

গুগল  পেঙ্গুইন হলো গুগলের একটি অ্যালগারিদম আপডেটের কোডনাম। যা প্রথম ঘোষণা করা হয়েছিল এপ্রিল 24, 2012-এ। আপডেটের লক্ষ্য ছিল এমন ওয়েবসাইটগুলির সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং হ্রাস করা যা Google-এর ওয়েবমাস্টার নির্দেশিকা লঙ্ঘন করে এবং যারা মূলত ব্ল্যাক হেট এসইও বা গ্রে হ্যাট এসইএম এর ব্যবহার করে। কৃত্রিম ভাবে ব্যাকলিঙ্ক তৈরী করে একটি ওয়েবপৃষ্ঠার র‌্যাঙ্কিং বাড়ানোর সাথে জড়িত। এই ধরনের কৌশলগুলিকে সাধারণত লিঙ্ক স্কিম হিসাবে বর্ণনা করা হয় এই আপডেটে।

এসইও কি | এসইও কত প্রকার | অফ পেজ এসইও কি | এসইও টিউটোরিয়াল | এসইও এর গুরুত্ব


সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট গুলোর উপর গুগল পেংগুইনের প্রভাব 

গুগল পেঙ্গুইন যখন গুগল রিলিজ করে তখন প্রায় ৩.১% সার্চ কোয়েরির উপর প্রভাব পড়ে English ভাষার কোয়েরির । এছাড়াও আরো তিনটি ভাষার উপর ৩% প্রভাব পড়ে  এগুলো হলো জার্মানি, চাইনিজ, এবং আরবি।
এমন কি এগুলো কে "highly spammed language" বলেও উল্লেখ করা হয়।

২০১২ সালের ২৫শে মে আপডেট আসে গুগল পেঙ্গুইনের। এই আপডেটের ফলে প্রায় এক তৃতীয়াংশ ইংরেজি সাইট সার্চ ইঞ্জিন থেকে বাদ পড়ে। এর কারণ হলো স্প্যামিং করে ব্যাকলিংক করেছিলো।

গুগল পেঙ্গুইন কখন কখন আপডেট পায়?

  1. ২৪ এপ্রিল, ২০১২-এ পেঙ্গুইন 1 (প্রায় 3.1% কোয়েরির উপর প্রভাব ফেলে)
  2. ২৬ মে, ২০১২ তারিখে পেঙ্গুইন 2 (0.1% কোয়েরির উপর প্রভাব এর কম প্রভাবিত)
  3. পেঙ্গুইন 3 অক্টোবর ৫, ২০১২-এ (প্রায় 0.3% কোয়েরির উপর প্রভাব ফেলে)
  4. ২২ মে, ২০১৩ তারিখে পেঙ্গুইন 4 (পেঙ্গুইন 2.0 নামেও পরিচিত) (২.৩%  কোয়েরির উপর প্রভাব  প্রভাবিত করে)
  5. পেঙ্গুইন 5 (পেঙ্গুইন 2.1 নামেও পরিচিত) অক্টোবর ৪, ২০১৩-এ (প্রায় 1% কোয়েরির উপর প্রভাব ফেলে)
  6. ১৭ অক্টোবর, ২০১৪-এ পেঙ্গুইন 6 (পেঙ্গুইন 3.0 নামেও পরিচিত) (১% এরও কম ইংরেজি কোয়েরি কে প্রভাবিত করে)। ডিসেম্বর ১, ২০১৪-এ Google নিশ্চিত করেছে যে ওয়েবমাস্টাররা উল্লেখযোগ্য ওঠানামা রিপোর্ট করার সাথে সাথে আপডেটটি এখনও চালু হচ্ছে।
  7. পেঙ্গুইন ৭ (পেঙ্গুইন 4.0 নামেও পরিচিত) সেপ্টেম্বর ২৩, ২০১৬ এ

এই হলো গুগল পান্ডা, গুগল হামিংবার্ড, গুগল পেঙ্গুইন এর ফুল মিনিং। গুগল তার সার্চ ইঞ্জিন কে শক্তিশালী ও অধিক পরিমাণে সহজ তর ও মানুষের কাছে সঠিক ভাবে তথ্য পৌছানোর জন্য মূলত এই আপডেট গুলো।

আপনি কি জানেন? গুগলের মাধ্যমে আপনার ওয়েবসাইটের ফ্রি অডিট (ফ্রি ওয়েবসাইট এসইও চেক) করতে পারবেন?

যদি না জানেন? তাহলে আপনার জন্য


seohelpzone
Seo help zone

Post a Comment

0 Comments